fbpx
সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৭:৪৩ অপরাহ্ন

শ্রমিক বাঁচাও – শিল্প বাঁচাও, বাঁচাও সোনার বাংলাদেশ ।

অনলাইন
  • আপডেট টাইমঃ বুধবার, ৪ নভেম্বর, ২০২০
  • ৬০ বার পঠিত
শ্রমিক নেতা কবির হোসেন রাজু NAN TV

শ্রমিক নেতা কবির হোসেন রাজুঃ একজন শ্রমিক’কে শ্রমিক হিসেবে নয়, – সন্তানের চোখে দেখুন , তাহাতে আপনারা মালিকরাই লাভবান হবেন । একজন শ্রমিক যখন জন্মগ্রহণ করেছে তখন সে মানুষ নামে জন্মগ্রহণ করেছে শ্রমিক নামে নয় । হুমকি ধামকি আর ষড়যন্ত্র করে কখনো শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করা যায় না , তার নেয্য অধিকার তাকে দিতেই হয় । ভালোবাসা দিয়ে শ্রমিকদের কাছ থেকে কাজ আদায় করতে হয় বকা দিয়ে নয়।

শ্রম কখনোই বৃথা যায় নি ও যাবেও না, -শিল্পটাও যেমনি আমাদের সবার ঠিক তেমনি শিল্পটা বাচিয়ে রাখার দায়িত্বটাও আমাদের সবার , তেমনি শ্রমিকও বাচিয়ে রাখার দায়িত্ব আমাদের সবার । একজন মালিক যদি বুঝতো একজন শ্রমিকের দেহের ঘামে সারাদিন তার পরিহিত পোশাক ভিজা থাকে শুধু তারই উৎপাদন বৃদ্ধি করার জন্য তাহলে আফসোস থাকতো’না – কিন্ত দুঃখের বিষয় হলো মালিকরা এটা না বুঝে তারা শুধু এটাই বুঝে যে ওরা হলো আমাদের টাকা কামানোর একমাত্র মেশিন ।

হ্যা- আমরা আপনাদের টাকা কামানোর একমাত্র মেশিন বটে – কিন্তু সেই মেশিনটাকে’ও মেশিন অয়েল দিয়ে যত্ন করে সচল রাখতে হয় , তা না হলে সেই মেশিনটাও একদিন মরিচা ধরে অচল হয়ে যায় -সচল আর থাকেনা , শ্রমিক দেশের রত্ন তাই শ্রমিকদের করতে হবে যত্ন । তাই অচল নয় সচল রাখতে শিখুন।

আজ আপনি/বা আপনারা টাকা যতই কামান ভেবে দেখুন আমরা শ্রমিকরা মেশিনে হাত না লাগালে / বা শ্রম না দিলে আপনার টাকা কামানোর পথবন্ধ হয়ে যায় – অতএব আমরা এই ঘামে ভেজানো পোশাকের মানুষগুলোই আপনি বা আপনাদের বাচিয়ে রাখি ও অর্থনৈতিক চাকা’কে সচল রাখি। আমরা এই ঘামে ভেজানো পোশাকের মানুষগুলোই কিন্ত আপনাদের মা, বাবা, স্ত্রী, সন্তানের মুখে খাবারের একমাত্র যোগানদাতা । দয়া করে আমাদের না ঠকিয়ে আমাদের অধিকার আমাদের বুঝিয়ে দিন।

আপনি/ আপনারা আজ আমাদের ঠকাবেন কাল আপনারা জবাব দিহিতার জন্য প্রস্তুত থাকবেন । জবাব আপনাদের দিতেই হবে আজ অথবা কাল । তাই অন্যের দোষ আগে না খুজে – আপনি বা আপনারা আমাদের শ্রমের মুল্য বা অধিকার না দিয়ে কতটুকু অন্যায় করেছেন বা কতটুকু দোষ করেছেন সেটাই আগে খুজুন তাহলেই আপনার কিংবা আপনাদের সমস্যা দ্রুত নিষ্পত্তি হবে বলে আমরা শ্রমিকরা মনে করি । টাকা কিংবা খমতার দাপট না দেখিয়ে আল্লাহর সৃষ্টি সব মানুষকে মানুষ মনে করে মুল্যায়ন করেন তাহলেই মুল্যায়িত হবেন ।

আল্লাহ চাইলে সকালে ধনি বিকেলে ফকির – তাহলে কিসের এত অহংকার। সকল খমতার মালিক মহান আল্লাহ । ( মহান আল্লাহ সবাইকে ভালো রাখেন সুস্থ রাখেন )

ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্স জেলার সাধারণ সম্পাদক কবীর হোসেন রাজুর ফেইসবুক টাইমলাইন থেকে নেয়া।

আরও পড়ুনঃ জেতা সহজ, হেরে যাওয়া মোটেও সহজ নয়: ট্রাম্প

নিউজটি শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর...

এনএএন টিভি লাইভ

%d bloggers like this: