fbpx
সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৭:৪৬ অপরাহ্ন

সবার স্বার্থে দেশি পণ্যের বাজার বড় হতে হবে

অনলাইন
  • আপডেট টাইমঃ সোমবার, ৯ নভেম্বর, ২০২০
  • ২৪ বার পঠিত
NAN TV

তরুণদের স্বপ্ন পূরণে পথ তৈরি করে দিচ্ছেন ই-কমার্স উদ্যোক্তাদের সংগঠন ই–কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি রাজীব আহমেদ। প্রথমবারের মতো ‘কমিউনিটি লিডারশিপ’-এর তালিকা করেছে ফেসবুক।সার্চ ইংলিশ (https://searchenglish.com/) গ্রুপের উদ্যোক্তা রাজীব আহমেদ পান ফেসবুকের এই সম্মাননা।

বর্তমানে তিনি নারী উদ্যোক্তাদের সংগঠন উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই) ও উদ্যোক্তাদের প্রতিটি কাজ শেখার জন্য পর্যাপ্ত পড়া ও জানার জন্য কাজ করছেন ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ (Digital Skills for Bangladesh) নিয়ে।   

রাজীব আহমেদ বলেন, দেশি পণ্যের ই-কমার্স ইন্ডাস্ট্রিকে বড় হতে হবে সবার স্বার্থে। করোনা ভাইরাসের কারণে আমাদের রপ্তানি আয় অনেক কমে যাবে আবার এখন টাকা থাকলেও বিদেশ থেকে পণ্য আমদানি সহজ হবে না কারণ বিভিন্ন দেশে উৎপাদন ব্যহত হচ্ছে আর চীনের মতো দেশগুলো থেকে শিপমেন্ট আসাও কঠিন হচ্ছে।  

অন্যদিকে দেশের বিভিন্ন জেলা, উপজেলা আর এমনকি ইউনিয়ন পর্যায়ের মানুষের তৈরি অনেক পণ্যের আমরা নামই জানি না। দেশি পণ্যের ই-কমার্স ইন্ডাস্ট্রি এদিকে অনেক বড় ভূমিকা পালন করবে।

উইতে অনেক না হলেও কিছু শিক্ষিত মধ্যবিত্ত পরিবারের এই করোনার মধ্যেও কিছু না কিছু বিক্রি করে সংসার টুকটাক চলছে। এমনকি কেউ ঘরে তৈরি রুটি বিক্রি করে যা আয় করছে তা দিয়ে প্রতিদিনের বাজারের খরচ উঠে আসছে।  

গত ৬ বছর ধরেই আমি বলেছি যে ই-কমার্স শিক্ষিত লোকের ইন্ডাস্ট্রি। অনেকেই এ নিয়ে উপহাস করেছে। তাতে কি আসে যায়? আমরা সৎ ভাবে আমাদের শিক্ষাকে কাজে লাগিয়ে টাকা আয় করার চেষ্টা করি। দুই নম্বর লোকের হাসাহাসিতে কি আসে যায়? 

দেশি পণ্যের ই-কমার্স ইন্ডাস্ট্রি যেহেতু প্রতিষ্ঠিত হয়ে গেছে তাই এতে যারা কাজ করছে তাদের সন্মান সুনাম সবই ধীরে ধীরে আসবেই।  

একের পর এক প্রতিষ্ঠান যেখানে অপরিচিত লাখ লাখ মানুষ এক হয়ে যাচ্ছে, শুধু কথায় তারা চেষ্টা করছেন নিজেকে সফল উদ্যোক্তা হওয়ার, এর কারণ হিসেবে রাজীব আহমেদ বলেন, কোনো কাজে সফলতার সবচেয়ে অব্যর্থ সুত্র হচ্ছে, লক্ষ্য স্থির করুন এবং ধাপে ধাপে প্রতিদিন সেদিকে এগিয়ে যান। যতদিন পর্যন্ত না লক্ষ্য অর্জন হবে ততদিন হাসি মুখে লেগে থাকুন। যত বাঁধা আসুক, কষ্ট আসুক, ব্যর্থতা আসুক শুধু নিজেকে প্রতিদিন মনে করিয়ে দেবেন এটিও সাফল্যের একটি অংশ- সবচেয়ে গুরুত্বপুর্ণ অংশ।  

আরও পড়ুন :   গুগল, ফেসবুক থেকে রাজস্ব আদায়ের নির্দেশ

নিউজটি শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর...

এনএএন টিভি লাইভ

%d bloggers like this: