fbpx
সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৮:১১ অপরাহ্ন

ঢাবিতে অটোমেশন সফটওয়্যার উদ্বোধন

অনলাইন
  • আপডেট টাইমঃ বুধবার, ১৮ নভেম্বর, ২০২০
  • ১৪ বার পঠিত
NAN TV

শিক্ষার্থীদের যাবতীয় কার্যক্রম অনলাইনে পরিচালনার লক্ষ্যে একটি অটোমেশন সফটওয়্যার চালু করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর মাধ্যমে শিক্ষার্থীরা পরীক্ষার ফরম পূরণ, প্রবেশপত্র ও ফলাফল সংগ্রহ এবং সনদপত্র সংক্রান্ত সকল কাজ এখন থেকে অনলাইনেই করতেই পারবেন।

বুধবার বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস কক্ষে এক অনুষ্ঠানে সফটওয়্যারটির উদ্বোধন করা হয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।এসময় অন্যদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া এবং পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরী উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনলাইনে পরীক্ষার ফরম পূরণ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম সম্পন্ন ও প্রবেশপত্র সংগ্রহ করতে পারবে। পরীক্ষার ফলাফলও অনলাইনে প্রকাশ করা হবে। ফলাফল প্রকাশের ০৫ কার্যদিবসের মধ্যে শিক্ষার্থীরা তাদের প্রভিশনাল সার্টিফিকেট, মার্ক সার্টিফিকেট ও ট্রান্সক্রিপ্ট অনলাইনেই সংগ্রহ করতে পারবেন।

এছাড়া এ সফটওয়্যারে প্রত্যেক শিক্ষার্থীর জন্য আলাদা আলাদা প্রোফাইল থাকবে, যেখানে তাদের ব্যক্তিগত তথ্য, ফলাফল ও অন্যান্য তথ্যাদি সন্নিবেশিত থাকবে। প্রয়োজনবোধে বিভিন্ন তথ্য হালনাগাদ করা যাবে। সকল হল/বিভাগ অনলাইনে শিক্ষার্থীদের সকল তথ্য দেখতে ও ভেরিফিকেশন করতে পারবে।

অটো রোলশীট জেনারেটের মাধ্যমে পরীক্ষার ফলাফল ও পরীক্ষা সংক্রান্ত যাবতীয় পরিসংখ্যান প্রস্তুতসহ বিভিন্ন কার্যক্রম সহজেই করা যাবে। এছাড়াও শিক্ষার্থীরা সাপোর্ট অপশন ব্যবহারের মাধ্যমে তাদের বিভিন্ন সমস্যা অনলাইনেই সমাধানের সুবিধা পাবে।

সফটওয়্যারটি উদ্বোধনকালে উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন কার্যক্রম ডিজিটালাইজেশনের উদ্দেশ্যে এই সফটওয়্যার প্রস্তুত করা হয়েছে। তিনি এই সফটওয়্যার তৈরির জন্য সফটওয়্যার ইঞ্জিনিয়ারসহ পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।  

নিউজটি শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর...

এনএএন টিভি লাইভ

%d bloggers like this: