fbpx
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৭:১৫ পূর্বাহ্ন

জেনেভায় বাংলাদেশ মিশনে বিজয় দিবস উদযাপন

অনলাইন
  • আপডেট টাইমঃ শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০২০
  • ২০৯ বার পঠিত
NAN TV

যথাযথ মর্যাদা ও ভাব-গাম্ভীর্যের সাথে সুইজারল্যান্ডের জেনেভায় বাংলাদেশ স্থায়ী মিশনে মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। ১৬ ডিসেম্বর দিনের শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধের বীর শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। 

জেনেভায় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোস্তাফিজুর রহমান তার বক্তব্যের শুরুতেই সকলকে মহান বিজয় দিবস ও মুজিববর্ষের শুভেচ্ছা জানান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধের ত্রিশ লাখ শহিদ ও স্বাধীনতা যুদ্ধে সম্ভ্রমহারা মা-বোনদের প্রতি অকুণ্ঠ শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রদূত বলেন, ‌‘সার্বিক মুক্তির মধ্য দিয়ে একটি উদার, উন্নত, অবদানক্ষম, সমতাভিত্তিক ও গণতান্ত্রিক রাষ্ট্র গড়ে তোলা ছিল মুক্তিযুদ্ধের মূল লক্ষ্য। মুজিববর্ষের এই শুভক্ষণে দাঁড়িয়ে সেই অভীষ্ট লক্ষ্য অর্জনে আমাদের সম্মিলিত শপথ ও অঙ্গীকারকে আরও শাণিত করতে হবে।’ মুক্তিযুদ্ধের সুমহান চেতনা ও বঙ্গবন্ধুর অনুপম মহৎ আদর্শকে বুকে ধারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অদম্য উন্নয়ন যাত্রায় শামিল হতে সকলের প্রতি আহ্বান জানান তিনি। 

রাষ্ট্রদূত রহমান আরও বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাস ব্যাপক আকার ধারণ করেছে। সুইজারল্যান্ডেও কোভিড-১৯ মহামারির প্রকোপ বাড়ছে। এক্ষেত্রে সুইজারল্যান্ডে বসবাসরত প্রবাসী বাংলাদেশি ভাই-বোনদের বাংলাদেশ স্বাস্থ্য অধিদফতর, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সুইজারল্যান্ডের স্বাস্থ্য বিভাগের দেওয়া সুরক্ষামূলক নির্দেশনা মেনে চলার অনুরোধ করেন তিনি। 

পরিশেষে, বাঙালির স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলনের প্রতিটি পর্যায়ে আত্মোৎসর্গকারী সকল শহিদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। 

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উদযাপনের লক্ষে জেনেভাস্থ বাংলাদেশ স্থায়ী মিশন বছরব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। এর ধারাবাহিকতায় সুইজারল্যান্ডে বসবাসকারী বাংলাদেশি প্রবাসীদের অংশগ্রহণে একটি আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে মহান বিজয় দিবস উদযাপনের পরিকল্পনা থাকলেও মহামারি করোনাভাইরাসের কারণে সুইজারল্যান্ড সরকার কর্তৃক সকল প্রকার জনসমাগম নিষিদ্ধ করার পরিপ্রেক্ষিতে এ অনুষ্ঠানের আকার ও প্রকৃতিতে পরিবর্তন করে দিবসটি উদযাপন করা হয়।

নিউজটি শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর...

এনএএন টিভি লাইভ

%d bloggers like this: