fbpx
বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৭:২৭ অপরাহ্ন

শহীদ দিবসে বাংলাদেশ ফর্মড পুলিশের উদ্যোগে সুদানে শিক্ষা উপকরণ বিতরণ

অনলাইন
  • আপডেট টাইমঃ সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১
  • ১০ বার পঠিত
NAN TV

আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষ্যে সুদানের দারফুরে এলফেশার শহরের আল কিইদা গার্লস স্কুলে মুজিববর্ষের লোগোসম্বলিত আট শতাধিক শিক্ষা উপকরণ প্রদান করা হয়েছে। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ ফর্মড পুলিশের উদ্যোগে এসব শিক্ষা উপকরণ স্কুলের শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উনামিডের পুলিশ চিফ অফ স্টাফ জেনারেল আহমাদো মান্নাহ। বিশেষ অতিথি ছিলেন স্কুলের প্রধান শিক্ষিকা মোনা বাদুই আব্দেল, উত্তর দারফুরের লিয়াজো অফিসার কর্নেল আমির ও ব্যানএফপিইউ কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম। অনুষ্ঠানে আলোচনা সভায় প্রধান শিক্ষিকা শিক্ষা উপকরণ প্রদানের জন্য বাংলাদেশ পুলিশকে ধন্যবাদ জানান। তিনি বলেন এই শিক্ষা সামগ্রীগুলো শিক্ষার্থীদের খুবই প্রয়োজন ছিল। এর ফলে সুদান ও বাংলাদেশের মধ্যে ভ্রাতৃত্ববোধ বৃদ্ধি পাবে।

উনামিড পুলিশ চিফ অফ স্টাফ জেনারেল আহমাদো মান্নাহ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে এ ধরনের উদ্যোগকে সাধুবাদ জানান। তিনি বলেন, বাঙালি এমন এক জাতি যে নিজ ভাষার জন্য জীবন দান করেছে, যা এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে সারাবিশ্বে পালিত হচ্ছে।

তিনি আরও বলেন,বাংলাদেশ পুলিশের একটি ইউনিট শান্তিরক্ষা মিশনে এসে শান্তিরক্ষা প্রতিষ্ঠার পাশাপাশি স্থানীয় বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের জন্য শিক্ষাসামগ্রী প্রদান করছে যা বাংলাদেশের ভাবমূর্তি বহিঃবিশ্বে আরও উজ্জ্বল করছে। 

ব্যানএফপিইউ কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম সূচনা বক্তব্যে মহান ভাষা দিবসের উপর সংক্ষিপ্ত ধারণা প্রদান করেন। তিনি বলেন, আমরা মিশন এরিয়াতে ইতোমধ্যে দারফুরের নিয়ালা বিশ্ববিদ্যালয় ও খার্তুম বিশ্ববিদ্যালয়ে জাতির পিতাকে পরিচিতি করার উদ্দেশ্যে শতাধিক বই প্রদান করেছি এবং চারটি স্কুলে নানা ধরণের শিক্ষা উপকরণ বিতরণ করেছি।

বাংলাদেশ ফর্মড পুলিশের অপারেসনস অফিসার হিসেবে কর্মরত অতিরিক্ত পুলিশ সুপার মাসুক মিয়া পিপিএম জানান, বাংলাদেশ ফর্মড পুলিশ  ইউনিট সুদানের যুদ্ধ বিদ্ধস্ত প্রদেশ দারফুরে শান্তি রক্ষার পাশাপাশি আর্থ সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করে যাচ্ছে। এর আগে এই বিদ্যালয় প্রাঙ্গনে বাংলাদেশ ফর্মড পুলিশের উদ্যোগে শহীদ মিনার স্থাপন করা হয়, যা সুদানের ইতিহাসে প্রথম। এই শহীদ মিনারে উনামিড মিশনের পুলিশ চিফ অফ স্টাফ, স্কুলের শিক্ষকবৃন্দ ও বাংলাদেশ ফর্মড পুলিশের সদস্যগণ ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পস্তবক অর্পণ করেছেন। এছাড়া ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মুনাজাত করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর...

এনএএন টিভি লাইভ

%d bloggers like this: