fbpx
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৭:০৯ অপরাহ্ন

মক্কায় আর মানতে হবে না সামাজিক দূরত্ব বিধি

অনলাইন
  • আপডেট টাইমঃ সোমবার, ১৮ অক্টোবর, ২০২১
  • ২০ বার পঠিত

প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে বিশ্বের বিভিন্ন দেশ ও অঞ্চলে সামাজিক দূরত্ব বিধি সহ নানা বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। সৌদি আরবের মক্কা ও মদিনাতেও বাধ্যতামূলক করা হয়েছিল সামাজিক দূরত্ব বিধি।

করোনাকালে প্রথমে বেশ কিছুদিন সাধারণ দর্শকের জন্য বন্ধ ছিল মক্কা-মদিনা। পরে তা খুললেও একাধিক নিয়ম পালন করতে হচ্ছিল। রবিবার থেকে কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে, সামাজিক দূরত্বের বিধি আর মানতে হবে না। অর্থাৎ, আগের চেয়ে অনেক বেশি মানুষ এখন একসঙ্গে মসজিদে ঢুকতে পারবেন।মসজিদ চত্বরের মেঝেতে সামাজিক দূরত্ব মানার যে লাইন আঁকা হয়েছিল, রবিবার তা-ও মুছে ফেলা হয়। তবে মসজিদে ঢোকার সময় মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।

শুধু তাই নয়, দুটি টিকা নেওয়া থাকলে তবেই মক্কায় প্রবেশের অনুমতি পাওয়া যাবে। রবিবার সৌদি আরবের সরকারি সংবাদসংস্থা এসপিএ এই খবর জানিয়েছে।

নিয়ম খানিকটা শিথিল হলেও কাবার চারধারে যে ব্যারিকেড তৈরি করা হয়েছিল, এখনই তা তুলে ফেলা হবে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ। করোনাকাল শুরু হওয়ার পর এই প্রথম দর্শনার্থীদের পুরোদস্তুর মসজিদে ঢোকার অনুমতি দিল কর্তৃপক্ষ। মনে করা হচ্ছে, এর ফলে আগামী কিছুদিন মানুষের ঢল নামবে এই পবিত্র মসজিদে।

সৌদি আরবের নাগরিকদের জন্যও বেশ কিছু নিয়ম শিথিল করা হয়েছে। আগেই খেলার মাঠগুলো খুলে দেওয়া হয়েছিল। এবার সেখানে দর্শক ঢোকার অনুমতি দেওয়া হলো। পাশাপাশি বলা হয়েছে, খোলা জায়গায় মাস্ক পরা আর বাধ্যতামূলক নয়। তবে ভিড় থাকলে মাস্ক পরতেই হবে। সূত্র: এসপিএ, রয়টার্স, আল-জাজিরা

নিউজটি শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর...

এনএএন টিভি লাইভ

%d bloggers like this: