fbpx
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৬:৫৬ অপরাহ্ন

উত্তর কোরিয়ার নিষেধাজ্ঞা তুলে নিতে জাতিসংঘে প্রস্তুতি নিচ্ছে চীন-রাশিয়া

অনলাইন
  • আপডেট টাইমঃ মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১
  • ৭৭ বার পঠিত

উত্তর কোরিয়ার উপর থেকে একাধিক নিষেধাজ্ঞা তুলে নিতে জাতিসংঘে প্রস্তুতি নিচ্ছে চীন-রাশিয়া।  

সম্প্রতি ব্রিটিশ গণমাধ্যম রয়টার্সের হাতে জাতিসংঘের একটি গোপন নথি এসে পৌঁছেছে। যেখানে দেখা যাচ্ছে, উত্তর কোরিয়ার উপর থেকে একাধিক বিষয়ে নিষেধাজ্ঞা তোলার জন্য একটি নতুন খসড়া প্রস্তাব তৈরি করেছে রাশিয়া এবং চীন। অদূর ভবিষ্যতে ওই প্রস্তাবটি তারা নিরাপত্তা পরিষদের বৈঠকে পেশ করতে পারে বলে মনে করা হচ্ছে। এর আগেও ২০১৯ সালে রাশিয়া এবং চীন এই বিষয়ে একটি খসড়া প্রস্তাব তৈরি করেছিল। কিন্তু তা বৈঠকে পেশ করা হয়নি।

রয়টার্সের দাবি, ওই প্রস্তাবে রাশিয়া এবং চীন বলেছে, মানবিক কারণে উত্তর কোরিয়ার উপর থেকে বেশ কিছু নিষেধাজ্ঞা তুলে নেওয়া প্রয়োজন। সে দেশের সাধারণ মানুষ অত্যন্ত সমস্যায় পড়ছেন। সকলের সেদিকে নজর দেওয়া উচিত। রাশিয়া এবং চীনের প্রস্তাব, স্ট্যাচু বা মূর্তি, সামুদ্রিক খাবার, কাপড় এবং পরিশোধিত তেল এবং পেট্রোলিয়ামজাত দ্রব্য থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হোক। এর ফলে উত্তর কোরিয়া তা বিদেশে রপ্তানি করে ভালো রোজগার করতে পারবে।

২০০৬ সাল থেকে জাতিসংঘ উত্তর কোরিয়ার উপরে নিষেধাজ্ঞা চাপিয়ে রেখেছে। পাশাপাশি আমেরিকা এবং ইউরোপের একাধিক দেশ উত্তর কোরিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। বস্তুত ব্যালেস্টিক মিসাইল এবং পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানোর জন্যই তাদের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। যত দিন গেছে, তাদের উপর নিষেধাজ্ঞা আরো কড়া হয়েছে। কারণ নিষেধাজ্ঞা সত্ত্বেও উত্তর কোরিয়া একের পর এক অস্ত্র পরীক্ষা চালিয়ে গেছে। প্রকাশ্যে আমেরিকা এবং জাতিসংঘকে হুমকি দিয়েছে।

২০১৯ সালে রাশিয়া এবং চীন প্রথম চেষ্টা করে উত্তর কোরিয়ার উপর থেকে কয়েকটি নিষেধাজ্ঞা তুলে নিতে। এ বিষয়ে একটি খসড়া প্রস্তাবও তারা তৈরি করেছিল। প্রাইভেট মেম্বারদের কাছে সেই খসড়া পৌঁছালেও বৈঠকে তা পেশ করা হয়নি। প্রায় দুই বছর পর ফের সেই প্রচেষ্টা শুরু হয়েছে বলে জাতিসংঘের একাধিক কর্মী জানিয়েছেন।

নামপ্রকাশ করা যাবে না এই শর্তে তারা রয়টার্সকে জানিয়েছে, নতুন খসড়া প্রস্তাব তৈরি করে ফেলেছে রাশিয়া এবং চীন। নিরাপত্তা পরিষদের বৈঠকে তা পেশ করার কথা ভাবা হচ্ছে।

এই প্রস্তাব পাশ করাতে হলে নিরাপত্তা পরিষদে নয়টি ভোট প্রয়োজন। পাশাপাশি আমেরিকা, রাশিয়া, চীন, যুক্তরাজ্য এবং ফ্রান্স ভেটো দিতে পারবে না। বিশেষজ্ঞদের বক্তব্য, এখনই এই প্রস্তাব পাশ হওয়া মুশকিল। আমেরিকা নিষেধাজ্ঞা তুলতে চাইবে না। তবে বিষয়টি নিয়ে আলোচনার রাস্তা খোলার সম্ভাবনা তৈরি হয়েছে।

কিছুদিন আগে আমেরিকাও জানিয়েছে, কিছু ক্ষেত্রে নিষেধাজ্ঞা তোলার প্রস্তুতি নিচ্ছে তারা। হোয়াইট হাউসের বক্তব্য, কোভিডের পরে উত্তর কোরিয়ার পরিস্থিতি বেশ খারাপ। সেখানে মানুষ খাদ্যাভাবে ভুগছে। ফলে কিছু মানবিক সাহায্যের কথা ভেবেছে আমেরিকা। তবে চীন ও রাশিয়া যে প্রস্তাব দেওয়ার কথা ভাবছে, আমেরিকা তার সঙ্গে সহমত হবে না বলেই মনে করা হচ্ছে।

সূত্র: ডয়েচে ভেলে।

নিউজটি শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর...

এনএএন টিভি লাইভ

%d bloggers like this: