fbpx
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৭:২১ অপরাহ্ন

থাইল্যান্ড: ৬৩ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার

অনলাইন
  • আপডেট টাইমঃ মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১
  • ৬৩ বার পঠিত

বিশ্বের পর্যটন নির্ভর দেশ থাইল্যান্ড কম ঝুঁকিপূর্ণ ৬৩ দেশের পূর্ণটিকা গ্রহণকারীদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে। ফলে দেশটির রাজধানী ব্যাংককের বিমানবন্দরে গতকাল সোমবার থেকে বাড়ছে পর্যটকদের ভিড়। তবে ‘কম ঝুঁকিপূর্ণ’ ৬৩ দেশের তালিকায় স্থান করতে পারেনি বাংলাদেশ।

বিশেষজ্ঞরা মনে করছেন, এর মধ্য দিয়ে দেশটির পর্যটন খাতে পুরনো চাঞ্চল্য ফিরে আসবে। বছরে প্রায় দেড় কোটির মতো পর্যটকের সমাগম ঘটতে পারে থাইল্যান্ডে। এতে তিন হাজার কোটি ডলারের মতো রাজস্ব আসবে। এদিকে পররাষ্ট্র দপ্তর বলছে, বাংলাদেশে করোনা সংক্রমণের গতি কমেছে। রেকর্ড সংখ্যক টিকা দেওয়া হয়েছে। কিন্তু থাই সরকার কোনো কিছুকেই আমলে নেয়নি।

কর্মকর্তারা বলছেন, কূটনৈতিকভাবে বিষয়টি বোঝানোর চেষ্টা চলছে। হয়তো আগামী মাসে এর ফল পাওয়া যাবে। অর্থাৎ বাংলাদেশিদের থাইল্যান্ড ভ্রমণে কোয়ারেন্টিনের শর্ত শিথিল হবে।

থাই সরকার ‘কম ঝুঁকিপূর্ণ’ ৬৩ দেশের যে তালিকা করেছে সেখানে বাংলাদেশের নাম না থাকলেও দক্ষিণ এশিয়ার ৪টি দেশ স্থান পেয়েছে। দেশগুলো হলো- ভুটান, ভারত, নেপাল ও শ্রীলঙ্কা।

প্রসঙ্গত, করোনাভাইরাস মহামারির জন্য থাইল্যান্ডে এখনো বেশ কিছু বিধি-নিষেধ চলছে। সেখানে দুই ডোজ টিকা পেয়েছে ৪২ শতাংশ মানুষ। এখনো প্রতিদিন ১০ হাজারের মতো রোগী শনাক্ত হচ্ছে।  

নিউজটি শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর...

এনএএন টিভি লাইভ

%d bloggers like this: