fbpx
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৭:১০ অপরাহ্ন

জর্ডানে ইসরাইলের সৌর বিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে বিক্ষোভ

অনলাইন
  • আপডেট টাইমঃ বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১
  • ১৬ বার পঠিত

ইসরাইল জর্ডানে বৃহৎ একটি সৌর বিদ্যুতের যে প্ল্যান্ট প্রতিষ্ঠার চেষ্টা করছে, তার প্রতিবাদে দেশটিতে বিক্ষোভ মিছিল এবং ইসরাইলবিরোধী বিশাল সমাবেশ হয়েছে।

জর্ডানের দক্ষিণাঞ্চলে আমিরাতের অর্থায়নে নির্মিত হতে যাচ্ছে বিশ্বের সর্ববৃহৎ এ সৌরবিদ্যুৎ প্রকল্প। এর প্রতিবাদে গত মঙ্গলবার জর্ডানজুড়ে এ প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়। খবর আরব নিউজের।

রাজধানী আম্মানের ডাখালিয়া স্কোয়ার ছাড়াও দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।বিভিন্নস্থানে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশেন সংঘর্ষ হয়।

এ সময় বিক্ষোভকারীরা বলেন, ফিলিস্তিনিদের হত্যাকারী ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে সরকার বিশ্বাসঘাতকতা করেছে। শহিদের রক্ত আমাদের ডাকছে।

মার্কিন প্রেসিডেন্টের পরিবেশবিষয়ক দূত জন কেরির উপস্থিতিতে দুবাইয়ে এ চুক্তি স্বাক্ষর হতে পারে।

চুক্তি অনুযায়ী জর্ডানে ওই সৌরবিদ্যুতের প্ল্যান্ট তৈরির টাকা দেবে সংযুক্ত আরব আমিরাত। আর সেখান থেকে উদপাদিত বিদ্যুৎ যাবে ইসরাইলে।
 
ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লেপিড ও মার্কিন প্রেসিডেন্টের দূত জন কেরি অসংখ্যবার ফোন করে এ ব্যাপারে জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহকে রাজি করেছেন।

আব্রাহাম চুক্তির ভিত্তিতে আরব দেশ দুটি থেকে এ সুযোগ নিচ্ছে ইহুদিবাদী দেশ ইসরাইল। ইসরাইলের মোট চাহিদার ২ শতাংশ অর্থাৎ ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ এই সৌরবিদ্যুতের প্ল্যান্ট থেকে সরবরাহ করা হবে।

নিউজটি শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর...

এনএএন টিভি লাইভ

%d bloggers like this: