fbpx
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৮:০০ অপরাহ্ন

প্যানিক অ্যাটাক থেকে তৈরি হতে পারে মাইগ্রেনের সমস্যা: গবেষণা

অনলাইন
  • আপডেট টাইমঃ বুধবার, ২৪ নভেম্বর, ২০২১
  • ১৯ বার পঠিত

মাথার যন্ত্রণা মাথার যে কোনও অংশে যন্ত্রণা, ব্যথা বা অস্বস্তিকে বর্ণনা করা হয়। এই মাথার যন্ত্রণার সমস্যা প্রত্যেক মানুষের ক্ষেত্রে আলাদা আলাদা ভাবে লক্ষ্য করা যায়। কারোর চোখ থেকে কপালে ব্যথা হয়, কারোর মাথার পিছনে ইত্যাদি। মাথার যন্ত্রণার সমস্যা যেমনই হোক না কেন, ঘন ঘন এই সমস্যা দেখা দিলে জীবনধারায় প্রভাব পড়ে।

তবে এই মাথার যন্ত্রণা দু ধরনের হয়। প্রথমত- টেনশন বা চিন্তার কারণে মাথার যন্ত্রণা এবং দ্বিতীয়- মাইগ্রেন। অনেকের মধ্যেই মাইগ্রেন ও টেনশনে হওয়া মাথার যন্ত্রণা নিয়ে বিভ্রান্তি রয়েছে। কিন্তু মাইগ্রেনের ক্ষেত্রে মাথার যন্ত্রণা ছাড়াও কিছু উপসর্গ দেখা দেয়, যেমন বমি বমি ভাব, মাথার একটি অংশে ক্রমাগত ব্যথা হওয়া ইত্যাদি। কিন্তু আপনার যদি প্যানিক অ্যাটাক আসে তাহলেও আপনার মাথার যন্ত্রণা দেখা দিতে পারে। এটাকেও মাইগ্রেনের মধ্যেই অন্তর্ভুক্ত করা হয়।বেশির ভাগ মানুষ সময়ের সঙ্গে মাথার যন্ত্রণা অনুভব করেন। তবে গবেষণায় দেখা গেছে যে প্যানিক ডিসঅর্ডার এবং অন্যান্য উদ্বেগ জনিত ব্যাধিতে আক্রান্ত ব্যক্তিদের সাধারণ জনসংখ্যার তুলনায় ঘন ঘন মাথাব্যথা অনুভব করার সম্ভাবনা বেশি। প্যানিক ডিসঅর্ডারে আক্রান্ত অনেক মানুষ প্যানিক অ্যাটাক হওয়ার পরেই মাথাব্যথা অনুভব করেন।

যারা প্যানিক ডিসঅর্ডারে ভোগেন তাদের মধ্যে এই মাথার যন্ত্রণা আরও তীব্র ভাবে দেখা দেয়। গবেষণায় দেখা গেছে যে, এমন কিছু ঝুঁকির কারণ রয়েছে যার ফলে যা প্যানিক ডিসঅর্ডার এবং মাথাব্যথার ঘটনাকে প্রভাবিত করে। উদাহরণস্বরূপ- যে সব নারী প্যানিক ডিসঅর্ডার আক্রান্ত, তাদের মধ্যে মাথাব্যথা এবং মাইগ্রেনের ঘটনা আরও বেশি দেখা গেছে। যাদের অ্যাগোরাফোবিয়া অথবা যাদের মধ্যে হতাশা রয়েছে তারা আরও ঘন ঘন মাথাব্যথা এবং মাইগ্রেনের সমস্যার সম্মুখীন হন।

প্যানিক ডিসঅর্ডার আক্রান্তদের মধ্যে মাথা ব্যথা এবং মাইগ্রেনের সমস্যা খুব সাধারণ। তাই সময় মত চিকিৎসার মাধ্যমে আপনি এই সমস্যার হাত থেকে রক্ষা পেতে পারেন। আপনি যদি প্যানিক ডিসঅর্ডারের উপসর্গ গুলি ছাড়াও মাথার যন্ত্রণা এবং ব্যথা অনুভব করেন তাহলে দ্রুত চিকিৎসকের সঙ্গে এই পরামর্শ করতে পারেন। তবে এই প্যানিক ডিসঅর্ডার এবং এর থেকে সৃষ্ট হওয়া মাইগ্রেনের সমস্যার জন্য কিছু ওষুধ এবং চিকিৎসা পদ্ধতি রয়েছে।

নিউজটি শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর...

এনএএন টিভি লাইভ

%d bloggers like this: