fbpx
সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০২:২৪ অপরাহ্ন

১৪ জানুয়ারি চীন যাচ্ছেন ডব্লিউএইচওর বিজ্ঞানীরা

অনলাইন
  • আপডেট টাইমঃ সোমবার, ১১ জানুয়ারী, ২০২১
  • ৯ বার পঠিত
NAN TV

করোনাভাইরাসের উৎস সন্ধানে চীনের উহান শহরে যাচ্ছেন আন্তর্জাতিক পর্যায়ের স্বনামধন্য বিজ্ঞানীরা। আগামী ১৪ জানুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ এ দলটি চীনে পৌঁছাবেন।

জানুয়ারির শুরুর দিকেই বিশেষজ্ঞ দলটির চীনে ঢোকার কথা থাকলেও চীন দলটিকে সেদেশে প্রবেশের অনুমতি না দেওয়ায় তাদের যাত্রায় দেরি হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

বিষয়টিকে ‘ভুল বোঝাবুঝি’ বলে জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। সোমবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন বিশেষজ্ঞদের পৌঁছানোর তারিখ ঘোষণা করলেও ভ্রমণের বিস্তারিত সম্পর্কে কিছু জানায়নি।

এখন পর্যন্ত ধারণা করা হচ্ছে, করোনার উৎপত্তিস্থল চীনের উহান শহর। মনে করা হয়, সেখানকার একটি বন্যপ্রাণী বিক্রির একটি বাজার থেকে এ ভাইরাসটি সারা বিশ্বে ছড়িয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ ভাইরাসকে চীনাভাইরাস হিসেবেও অভিহিত করেছেন। এ ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনা নিয়ে অস্বস্তি রয়েছে বেইজিংয়ের।

উহানে ডব্লিউএইচওর পাঠানো ১০ বিজ্ঞানী মূলত ভবিষ্যতে এ ধরনের প্রাদুর্ভাব ঠেকানোর উপায় খুঁজতে যাচ্ছেন বলে জানিয়েছেন দলটির সদস্য একজন জীববিজ্ঞানী।

জার্মানির রবার্ট কখ্ ইনস্টিটিউটের ফাবিয়ান লিনডার্টজ বলেছেন, প্রকৃত অর্থে, দায়ী দেশ খুঁজে বের করার জন্য নয়, কী ঘটেছিল তা বোঝার চেষ্টা করতে দলটি সেখানে যাচ্ছে। যদি কিছু তথ্য পাওয়া যায়, তার ভিত্তিতে ভবিষ্যতে আমরা ঝুঁকি কমিয়ে আনার চেষ্টা করতে পারি।

ভাইরাসটি কখন ছড়ানো শুরু হয়েছিল এবং উহান থেকেই এর উৎপত্তি কিনা তা খুঁজে বের করাও তদন্তের উদ্দেশ্য বলে জানিয়েছেন তিনি।

নিউজটি শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর...

এনএএন টিভি লাইভ

%d bloggers like this: