fbpx
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০২:১৯ পূর্বাহ্ন

৫ মাস পর পর্যটকদের জন্য উন্মুক্ত সুন্দরবন

অনলাইন
  • আপডেট টাইমঃ বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১
  • ৫০ বার পঠিত

টানা ১৫৫ দিন নিষেধাজ্ঞার পর আজ বুধবার থেকে পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে সুন্দরবন। নিষেধাজ্ঞা তুলে দেওয়া হলেও স্বাস্থ্যবিধি মেনে সুন্দরবনে যেতে হচ্ছে পর্যটকদের।

নিষেধাজ্ঞা প্রত্যাহার হওয়ায় টানা ৫ মাস ৫ দিন পর আবারও করমজল, কটকা, কচিখালী, হাড়বাড়িয়া, হিরণ পয়েন্ট, দুবলা ও নীলকমলসহ বিভিন্ন অঞ্চলে পর্যটকরা যেতে শুরু করেছেন।স্বাস্থ্যবিধি মেনে প্রতিটি ট্যুরিস্ট লঞ্চে সর্বোচ্চ ৭৫ জন যাত্রী বহন করতে পারবে। একবারে এক-একজন ট্যুর গাইড ২৫ জন করে পর্যটক নিয়ে সুন্দরবনে নামতে পারবে। ট্যুর অপারেটররা করোনা প্রতিরোধে বন বিভাগের এই নির্দেশনা না মানলে কোনো ধরনের শুনানি ছাড়াই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে বন বিভাগ।

সুন্দরবনের দুয়ার খোলায় খুশি ট্যুর অপারেটর ও পর্যটকরা। সুন্দরবন কেন্দ্রিক পর্যটন চালু হওয়ায় এই সেক্টরের সঙ্গে জড়িতরা নতুনভাবে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছেন।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার বলেন, বুধবার সকাল থেকে পর্যটকদের জন্য সুন্দরবন উন্মুক্ত করে দেওয়া হয়েছে। মন্ত্রণালয়ের নির্দেশনা আছে পর্যটকরা যেন যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সুন্দরবনে প্রবেশ করে। ধারণক্ষমতার ভিত্তিতে একটি লঞ্চে সর্বোচ্চ ৭৫ জন পর্যটক নিতে পারবে।

করোনা সংক্রমণের কারণে ২০২০ সালের ১৯ মার্চ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত পর্যটকদের সুন্দরবনে ভ্রমণ ও প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়। পরিস্থিতির কিছুটা উন্নতি হলে গত বছরের নভেম্বরে ওই নিষেধাজ্ঞা সাময়িক প্রত্যাহার করা হয়। তবে আবারও সংক্রমণ বাড়ায় চলতি বছরের ৩ এপ্রিল থেকে সুন্দরবনে প্রবেশে আবার নিষেধাজ্ঞা জারি করা হয়।

নিউজটি শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর...

এনএএন টিভি লাইভ

%d bloggers like this: