fbpx
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৭:০৯ পূর্বাহ্ন

করোনার নমুনা সংগ্রহ করবে রোবট ‘ব্লুবেরি’!

অনলাইন
  • আপডেট টাইমঃ বুধবার, ২৩ জুন, ২০২১
  • ৮৭ বার পঠিত
NAN TV

দ্বিতীয়বারের মতো মানবাকৃতির রোবট তৈরি করলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী। রোবটটির নাম দেওয়া হয়েছে ‘ব্লুবেরি’; এর গায়ের রঙ নীল। রোবটটিতে র্যা স্পবেরি পাই ব্যবহার করা হয়েছে, বিধায় এর নামকরণ করা হয় ‘ব্লুবেরি’।

উদ্ভাবকদের দাবি— রোবটটিকে যদি আরেকটু উন্নত করা হয়, তা হলে এটি করোনার নমুনা সংগ্রহের কাজও করবে।

জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমির (নেকটার) অর্থায়নে এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের সাবেক শিক্ষার্থী আবু মুসা আসআরীর সহযোগিতায় রোবটটি তৈরি করা হয়েছে। রোবটটি তৈরি করেছেন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সঞ্জিত মণ্ডল, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন সিস্টেমস বিভাগের জুয়েল নাথ ও সিএসই বিভাগের শিক্ষার্থী মিষ্টু পাল।

তরুণ প্রযুক্তিবিদদের টিম কোয়ান্টা রোবটিক্সের সদস্যরা জানান, প্রায় এক লাখ টাকা ব্যয়ে এ রোবটটি তৈরি করতে সাড়ে তিন মাস সময় লেগেছে। রোবটটিতে রাসবেরি পাই মাইক্রোপ্রসেসর এবং আর্ডুইনোতে পাইথন, ব্যাশ স্ক্রিপ্টিং এবং সি প্লাস প্লাস ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয়েছে।

অতিরিক্ত কোনো ডিভাইসের সাহায্য ছাড়াই প্রায় যে কোনো প্রশ্নের উত্তর দিতে সক্ষম এ রোবটটি। এ ছাড়া এটি মানুষের মতো বেশ কিছু মুভমেন্ট করতে পারে। চাইলেও যে কেউ কথা বলতে পারবেন। প্রশ্ন করলে উত্তর দেবে। আবার বাসায় গ্যাস লিক হলে কিংবা আগুন লাগার সঙ্গে সঙ্গেই সতর্কবার্তা দেবে।

এ ছাড়া এটি স্কুল-কলেজের শিক্ষার্থীদের রোবট তৈরিতে আকৃষ্ট করবে বলে দাবি করেছেন তারা। কারণ প্রাইমারি স্কুলের শিক্ষক হিসেবে এবং বাচ্চাদের বিনোদন দিতেও যে কোনো প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমে নতুন কিছু শেখানোর কাজে ব্যবহার করা যাবে এই রোবটটি।

রোবটটিতে রয়েছে অনেকগুলো সেন্সর, যা বিভিন্ন ধরনের সিগন্যাল দেবে। ব্লুবেরিকে যদি একটু হেলে ধরা হয়, তাহলে সে জাইরো সেন্সরের মাধ্যমে বলে দেবে সে পড়ে যাচ্ছে।

এছাড়া রোবটটিকে আরেকটু উন্নত করলে এটি করোনার স্যাম্পল কালেক্ট করার মতো অত্যন্ত ঝুঁকিপূর্ণ কাজও করবে। প্রতিনিয়তই রোবটটিকে উন্নত করা যাবে।

নিউজটি শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর...

এনএএন টিভি লাইভ

%d bloggers like this: