fbpx
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৮:৪৪ পূর্বাহ্ন

নারীদের ফেসবুক আইডি হ্যাক করে মোটা অঙ্কের টাকা আদায়

অনলাইন
  • আপডেট টাইমঃ বুধবার, ২৩ জুন, ২০২১
  • ৮১ বার পঠিত
NAN TV

মোহাম্মদ মামুন মিয়া নামের এক ফেসবুক হ্যাকারকে গত সোমবার দিবাগত রাত একটার দিকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। সুনামগঞ্জের দোয়ারবাজার এলাকা থেকে মামুনকে গ্রেফতারের পর তাকে ঢাকায় আনা হয়েছে। তার মোবাইল ফোনটিও জব্দ করা হয়েছে।

মামুনের বিরুদ্ধে অভিযোগ, ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে লাখ লাখ টাকা আদায় করে নিতেন তিনি। বিশেষ করে নারীদের অ্যাকাউন্ট হ্যাক করতেন বেশি। আর ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করতে তিনি ‘ফিশিং লিংক’ ব্যবহার করতেন, যেটি কাউকে ধোঁকা দিয়ে হ্যাক করতে অনলাইন মাধ্যমে পাঠানো লিংক।

বুধবার ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ডিবির অতিরিক্ত কমিশনার একেএম হাফিজ আক্তার এ তথ্য জানান। 

তিনি বলেন, মূলত নারীদের টার্গেট করতেন মামুন। কারণ তিনি মনে করতেন তাদের কাছ থেকে টাকা আদায় করা সহজ। মামুন প্রযুক্তি সম্পর্কে পারদর্শী। তিনি ফিশিং লিংক তৈরি করে বিভিন্ন ব্যক্তির ফেসবুক মেসেঞ্জারে পাঠাতেন। ওই ফিশিং লিংকটি আগ্রহীরা ক্লিক করলে ফেসবুক ইন্টারফেস আসত। তখন সেই লিংকে প্রবেশের জন্য ব্যবহারকারীর ফেসবুক পাসওয়ার্ড দিলে হ্যাকারের কাছে ওই আইডির পাসওয়ার্ড চলে যেত। এভাবে মামুন ফেসবুক আইডি তার দখলে নিয়ে মোটা অঙ্কের টাকা দাবি করতেন। 

ডিবির এই অতিরিক্ত কমিশনার বলেন, মামুন টাকার বিনিময়ে ফেসবুক অ্যাকাউন্ট ফেরত দিতেন। অন্যথায় ফেসবুক অ্যাকাউন্ট দখল করে রাখতেন।

ফেসবুক হ্যাক করার অভিযোগে মামুনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা রয়েছে। তাকে আদালতে পাঠিয়ে রিমান্ডের আবেদন করা হয়েছে বলেও জানান হাফিজ আক্তার।

নিউজটি শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর...

এনএএন টিভি লাইভ

%d bloggers like this: